Introduction to Micropython with Esp32

Introduction to Micropython with Esp32

Part - 1

Table of contents

No heading

No headings in the article.

ESP32 এর সাথে আমরা Arduino IDE ব্যাবহার করেই অভ্যস্ত তাই না? তবে যারা রাস্পবেরি পাই কিংবা পাইথন ব্যাবহার করে অভ্যস্ত তাদের কি হবে? তাদের জন্য রয়েছে মাইক্রপাইথন যার মাধ্যমে পাইথন এর মতই কোড করা যাবে কিছু বাতিক্রম ছাড়া। চল শুরু করা যাক!

প্রথমে আমরা একটি মাইক্রোপাইথন IDE ইন্সটল করব। মাইক্রো পাইথন IDE এর মধ্যে অন্যতম জনপ্রিয় IDE হল Thonny আমরা এটি ব্যাবহার করব।

প্রথমে thonny.org ওয়েবসাইট এ গিয়ে তমার অপারেটিং সিস্টেম অনুযায়ী ডাউনলোড করে নিবে। এরপর https://micropython.org/download/esp32/ এখানে গিয়ে

Firmware Releases এর নিচে যেটা (latest) দেখাবে সেটা ডাউনলোড করে নিবে।

এরপর thonny IDE তে উপরে Run এ ক্লিক করে Select Interpreter এ ক্লিক করবে। এরপর সেখানে নিচের মত দেখতে ডায়ালগ আসবে।

এখানে Port হছে যে USB পোর্ট এ কানেক্ট করা হয়েছে সেটা নির্ধারণ করতে হবে। এবং Firmware এ যেটা আমরা ডাউনলোড করেছি সেটা দিতে হবে।

এরপর ওকে দিলে firmware ইন্সটল হতে থাকবে।

এরপর esp32 রিস্টার্ট দিলে শেল এ দেখতে পারবে নিচের মত।

এর পর File আইকন এ ক্লিক করলে open অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করলে নিচের মত দেখতে পাবে। এখানে Micropython Device সিলেক্ট করতে হবে। এরপর boot.py নামের ফাইল ওপেন হবে। যা দেখতে নিচের মত। এই ফাইল এই আমাদের মেইন কোড রান করতে হবে যাতে প্রত্যেক বার esp32 রিস্টার্ট এর পর আবার কাজ করা শুরু করে।

এখন led লাইট ব্লিঙ্ক করার জন্য কোড লেখা যাক। এখানে প্রথমে machine নাম এর লাইব্রেরি ইম্পোরট করতে হবে। এই লাইব্রেরি এর কাজ হল GPIO পিন এর অ্যাক্সেস করা। এবং পাইথন এ যেমন জানি আমরা delay এর জন্য time লাইব্রেরি ব্যাবহার করতে হয়।নিচের কোড টি এক সেকেন্ড এর জন্য led অন এবং অফ করবে।

এরপর সবুজ রঙ এর রান বাটন এ ক্লিক করলে ব্লিঙ্ক করা শুরু করবে।